বাংলার পরিযায়ী শ্রমিকদের নিয়ে বিজেপির অস্বস্তি বাড়ালেন নির্মলা

বিজেপির কেন্দ্রীয় ও রাজ্যস্তরের নেতৃত্ব থেকে আইটি সেল সকলের দাবি, বাংলায় কর্মসংস্থান নেই। সে কারণেই নাকি ভিনরাজ্যে সবচেয়ে বেশি সংখ্যায় বাংলার শ্রমিকরাই কাজ করেন। যদিও শ্রমিক স্পেশ্যাল ট্রেনের সংখ্যাই সেই দাবি নস্যাৎ করেছিল। তবু অপপ্রচার থামেনি। এবার অমিত শাহ, পীযূষ গোয়েল থেকে শুরু করে অমিত মালব্য, দিলীপ ঘোষদের মিথ্যাচার সামনে এনে অস্বস্তি বাড়ালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

তিনি বৃহস্পতিবার ১৮ জুন ঘোষণা করেন, ২০ জুন প্রধানমন্ত্রী গরিব কল্যাণ রোজগার অভিযানের সূচনা করবেন। কেন্দ্রীয় সরকারের নজরে এসেছে লকডাউনের পর থেকে সবচেয়ে বেশি পরিযায়ী শ্রমিক ফিরেছেন দেশের ৬টি রাজ্যের ১১৬টি জেলায়। রাজ্যগুলি হলো বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ, রাজস্থান, ওডিশা ও মধ্যপ্রদেশে। এই ১১৬টি জেলার জন্য গরিব কল্যাণ রোজগার অভিযানের সুফল পাবেন নিজেদের রাজ্যে ফেরা শ্রমিকরা। সরকারের ২৫টি প্রকল্প এর অধীনে এনে ১২৫ দিনের মধ্যে তার সুফল মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে। এ জন্য বরাদ্দ করা হয়েছে ৫০ হাজার কোটি টাকা।

না, এই তালিকায় বাংলা নেই। বাংলার শ্রমিকদের নিয়ে কেন্দ্রের মাথাব্যথা নেই। তবু বাংলায় ক্ষমতা দখলের স্বপ্ন দেখে বিজেপি। যদিও পরিযায়ী শ্রমিকদের নিয়ে বিজেপি নেতাদের মিথ্যাচার প্রমাণ করতে তৃণমূলকে বেশি নামতে হলো না। কাজটা করে দিলেন নির্মলাই! কোন রাজ্যে পরিযায়ী শ্রমিকরা বেশি ফিরেছেন দিলীপবাবুরা সেই তালিকা মুখস্থ করুন। বিশেষ করে বিহার, উত্তরপ্রদেশ আর মধ্যপ্রদেশ! কারা যেন সেখানে ক্ষমতায়?

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*